Monday, May 23, 2016

ফেডকাপজয়ীদের অভিনব সংবর্ধনা | রতন চক্রবর্তী - আনন্দবাজার

এভারেস্ট শিখরেও প্রিয় দলের পতাকা উড়িয়ে এলেন পর্বতারোহী মলয় মুখোপাধ্যায়। —নিজস্ব চিত্র
সব কিছু ঠিকঠাক চললে বুধবার বিকেলে ক্লাব তাঁবুতে ফেড কাপজয়ীদের জন্য চমকপ্রদ একটি সংবর্ধনা দিতে চলেছে মোহনবাগান।
ক্লাব লনে বিশাল মঞ্চ করে আগের তেরো বারের কাপ জয়ী অধিনায়কদের একসঙ্গে হাজির করানোর চেষ্টা করছেন ক্লাব কর্তারা। শ্যাম থাপা, প্রসূন বন্দ্যোপাধ্যায়, কৃষ্ণেন্দু রায় থেকে ভাইচুং ভুটিয়া, বিশ্বনাথ মণ্ডলদের হাত দিয়ে সংবর্ধনা দেওয়া হবে গ্লেন, কাতসুমি, কিংশুকদের। জোসে ব্যারেটো ইংল্যান্ডে রয়েছেন। তিনি ছাড়া বাকি সব অধিনায়ককে এক মঞ্চে হাজির করানো যাবে আশা করছেন মোহন কর্তারা।

ম্যাচ করতে তিন লাখ দিতে হল মোহন বাগানকে | বর্তমান


নিজস্ব প্রতিনিধি, গুয়াহাটি, ২৩ মে: এ এফ সি কাপের গ্রুপ লিগের তিনটি ম্যাচ করতে মোহন বাগানকে সব মিলিয়ে দিতে হয়েছিল দুই লাখ ৪০ হাজার টাকা। এই স্টেডিয়ামটি স্পোর্টস অথারিটি অফ অসমের। গ্রুপ লিগের তিনটি ম্যাচের সময় ছিল কংগ্রেসী সরকার। অসম ফুটবল সংস্থার সর্বময় কর্তা অক্রুর দত্ত এখানকার পরিচিত কংগ্রেসী নেতা। তিনি সুলভে মোহন বাগানকে তিনটি ম্যাচ করিয়ে দেন। কিন্তু পরিবর্তনের জামানায় অসম ক্রীড়া মন্ত্রকের অফিসাররা আর তাঁর কথা রাখেনি। এবার স্টেডিয়াম ভাড়া কড়ায় গণ্ডায় বুঝে নিল স্পোর্টস অথারিটি অফ অসম।

ট্যামপাইন্স এবার অনেক তৈরি, শক্ত চ্যালেঞ্জের মুখে মোহন বাগান | বর্তমান

দুপুরে স্টেডিয়াম চত্বরে হেলিকপ্টারে নামবেন নরেন্দ্র মোদী

গুয়াহাটি থেকে জয় চৌধুরি, ২৩ মে: মঙ্গলবার সন্ধ্যা সাতটায় এখানে এ এফ সি কাপ কোয়ার্টার ফাইনালে মোহন বাগান- ট্যামপাইন্স এফ সি’র ম্যাচ। আর দুপুরেই গুয়াহাটি বিমান বন্দর থেকে হেলিকপ্টারে স্টেডিয়াম চত্বরে নামার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। মঙ্গলবারই অসমে মুখ্যমন্ত্রী হিসাবে খানাপাড়ার মাঠে শপথ নেবেন সর্বানন্দ সোনোওয়াল। উত্তর- পূর্ব ভারতে তিনিই প্রথম বি জে পি’র মুখ্যমন্ত্রী। উত্তর- পূর্ব ভারতকে বি জে পি কতটা গুরুত্ব দিতে চাইছে সেটা বোঝাতেই বি জে পি’র সভাপতি অমিত শাহ’র সঙ্গে নরেন্দ্র মোদীও আসছেন। তাঁর সঙ্গেই আসছেন দেশের দুই বিশিষ্ট ধর্মগুরু রামদেব আর রবিশঙ্কর। ভারতের বিভিন্ন প্রান্তে থাকা বি জে পি’র মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন। গুয়াহাটি বিমান বন্দর থেকে খানাপাড়ার মাঠের দূরত্ব ১৭ কিমি। তাই স্টেডিয়াম চত্বরে সাজসাজ রব। নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে গোটা শহর। 

সফল মরশুম শেষে মোহন বাগানে বিস্তর ধোঁয়াশা । রাতুল ঘোষ - বর্তমান


প্রলম্বিত গ্রীষ্মের দহনজ্বালা শেষে বর্ষা আসতে আর বেশি দেরি নেই। হায়! এই সময়ে এখন আর কলকাতা ময়দানে ফুটবলের পদধ্বনি শোনা যায় না। অথচ পঞ্চাশ বা ষাটের দশকে কলকাতার তিন বড় ক্লাব লিগের প্রথম ম্যাচটি খেলতে নামত ৯ থেকে ১৫ মে’র মধ্যে। এখন অবশ্য পুরো ফুটবল ক্যালেন্ডারই বদলে গিয়েছে। বুধবার গুয়াহাটিতে এএফসি কাপের ম্যাচ শেষ হলেই ২০১৫-১৬ মরশুমে ভারতীয় ফুটবলে যবনিকা নামছে। কোনও সন্দেহ নেই, এবারও দেশের সবচেয়ে ধারাবাহিক সাফল্য অর্জনকারী ক্লাবের নাম মোহন বাগান। কানের পাশ দিয়ে বেরিয়ে গিয়েছে আই লিগ খেতাব। তবু বিন্দুমাত্র হতোদ্যম না হয়ে মোহন বাগান ভারতের ‘চ্যাম্পিয়ন ক্লাব অব ইন্ডিয়া’ খেতাব ফেডারেশন কাপ জিতেছে। এই সাফল্যের জন্য কোচ সঞ্জয় সেন এবং সবুজ-মেরুন ফুটবলারদের বিপুল অভিনন্দন প্রাপ্য। 

হ্যামস্ট্রিংয়ের চোট, কোপা আমেরিকায় অনিশ্চিত লুই সুয়ারেজ | বর্তমান

মাদ্রিদ, ২৩ মে: হ্যামস্ট্রিংয়ের চোটে কাহিল হয়ে কোপা দেল রে’র ফাইনালের ৫৬ মিনিটে মাঠ ছাড়তে হয় বার্সেলোনার উরুগুয়ান স্ট্রাইকার লুই সুয়ারেজকে। এই চোটের ফলে আসন্ন শতবার্ষিকী কোপা আমেরিকায় চূড়ান্ত অনিশ্চিত এই গোলমেশিন। মরশুমে ৫৯টি গোল করা সুয়ারেজকে না পেলে উরুগুয়ের আপফ্রন্ট যে হীনবল হয়ে পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। ১৯১৬ সালে প্রথম কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্তিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। শতবার্ষিকী কোপা আমেরিকায় ভালো ফলের জন্য কোচ অস্কার তাবারেজ তাকিয়ে রয়েছেন সুয়ারেজের দিকে। 

দলে ফিরতে চান ভুবি | আজকাল

কয়েক মরশুম আগে আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে তাঁর অভিষেক হয়েছিল বেশ সাড়া জাগিয়েই। পরের দিকে অবশ্য সেই অগ্রগতিটা ধরে রাখতে পারেননি। এমনকী, ছেদ পড়েছিল ধারাবাহিকতাতেও। জাতীয় দল থেকে বাদও পড়েছিলেন। তবে, এবারের আই পি এল যেন নতুন করে পায়ের তলায় মঞ্চ গড়ে দিল ভুবনেশ্বর কুমারের।

সাতেই চুক্তি | আজকাল

থিও পিরেস। বয়স মাত্র ৭। কিন্তু এই বয়সেই সে চুক্তি সই করেছে ফুটবল ক্লাবে!‌ কে এই খুদে?‌ আর্সেনালের ফুটবলার রবার্ট পিরেসের ছেলে। কোন ক্লাবে যোগ দিয়েছে পিরেস?‌ আর্সেনাল আকাদেমিতেই। বাবার দেখানো পথে ছেলে হাঁটলে, সব অভিভাবকই গর্বিত হন। রবার্ট পিরেসও ব্যতিক্রম নন।  সোস্যাল নেটওয়ার্কে নিজেই জানিয়েছেন, ‘‌থিও আর্সেনাল আকাদেমিতে যোগ দিল। ওয়েল ডান সন।’ ‌‌

সবচেয়ে বড় পরীক্ষায় পাস করতে চাই:‌ জিদান । আজকাল

ক্রমশই এগিয়ে আসছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। আর দিন যত এগোচ্ছে, ততই স্নায়ুর চাপ বাড়ছে। তবে সেই চাপে কুঁকড়ে নেই রিয়েল, বুঝিয়ে দিলেন জিনেদিন জিদান। রিয়েল মাদ্রিদ কোচ সাফ জানিয়ে দিলেন, ফাইনালের লড়াইটা শুধু কঠিন নয়, ভয়ঙ্কর কঠিন!‌ তা হলে কি ভয় পাচ্ছেন তিনি?‌ রিয়েল কোচ সে সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন।

‌নাইটদের নিয়ে আশার আলো দেখতে পাচ্ছি | আজকাল

সম্বরণ ব্যানার্জি:‌ কলকাতা নাইট রাইডার্সের কাছে ছিল ক্রাঞ্চ ম্যাচ। আর সেই ম্যাচেই অধিনায়ক গৌতম গম্ভীরের জুয়াটা কাজে লেগে গেল। কীভাবে?‌ ম্যাচটা ছিল বিকেল ৪টে থেকে। রাত ৮টা থেকে নয়। বিকেলের উইকেট আর রাতের উইকেটের মধ্যে নিশ্চিতভাবেই ফারাক থাকে। এমনিতেই তিনদিন ধরে ঢাকা ছিল ইডেনের পিচ। কভার তোলার পর উইকেটের চরিত্র ছিল অনেকটা স্পঞ্জি। সেটা দেখেই সিদ্ধান্ত নিয়েছিল গম্ভীর। ফর্মে থাকা পীযূষ চাওলাকে বসিয়ে দলে নিল কুলদীপ যাদবকে। আর এই ফাটকাটাই কাজে লেগে গেল।

দেশে গেলেন সনি, কলকাতায় ফিরলেন কাৎসুমি | আজকাল

সৌমিত্র কুমার রায়: চোটের জন্য ছিটকে গেলেন কাৎসুমি উসা ও প্রীতম কোটাল! ফেড কাপ চ্যাম্পিয়নদের সুখের সংসারে হঠাৎই চোটের ধাক্কা! তা নিয়েই আবার এ এফ সি–তে সবুজ–মেরুন ফোকাস ঘোরাচ্ছে। ডান পায়ের গোড়ালিতে চোটের কারণে রবিবার দুপুরের বিমানে কলকাতায় ফিরে গেলেন কাৎসুমি উসা। চলতি মরশুমে এই প্রথম বার চোটের জন্য খেলতে পারবেন না এই জাপানি মিডিও।

কোপা দেল রে জিতে দ্বিমুকুট বার্সিলোনা | আজকাল

আজকালের প্রতিবেদন:‌ ম্যাচের ৩৬ মিনিটের মাথায় লাল কার্ড দেখে মাঠ ছেড়ে চলে গেলেন মাসচেরানো। পুরো নব্বই মিনিট পার হয়ে যাওয়ার পরও স্কোরলাইন রইল গোলশূন্য। লুইস এনরিকের কপালের বলিরেখা যখন ক্রমশই গভীর হচ্ছে, তখনই যাবতীয় দুঃশ্চিন্তার নিরসন। অতিরিক্ত সময়ে একটা নয়, দু-‌দুটো গোল করে কোপা দেল রে চ্যাম্পিয়ন হল বার্সিলোনা। রবিবার রাতে মাদ্রিদের ভিসেন্টে কালডেরন স্টেডিয়ামে কাতালান ‌‘‌দৈত্য’‌রা ২-‌০ ব্যবধানে সেভিয়াকে হারিয়ে কোপা দেল রে জিতে নিল। এই নিয়ে ২৮ বার কোপা দেল রে চ্যাম্পিয়ন হল বার্সা।

মাঠেই শেষ ফাভর | আজকাল

আরও এক মর্মান্তিক ঘটনা। ফুটবল মাঠে আরও এক মৃত্যু!‌ মৃত ফুটবলারের নাম মাইকেল ফাভরে। আর্জেন্টিনা আঞ্চলিক লিগে সান জর্জের হয়ে খেলতেন ২৪ বছরের ফাভরে। ডেফেনসোরের বিরুদ্ধে ম্যাচ চলছিল সান জর্জের। বল দখলের লড়াই চলাকালীন আচমকাই ঘটে যায় দুর্ঘটনাটি।

১০২!‌ থামলেন ট্যারিক্স | আজকাল

সান ফ্রান্সিসকো:‌ চলে গেলেন বিশ্বের প্রবীণতম অলিম্পিক চ্যাম্পিয়ন স্যানডর ট্যারিক্স। গত শনিবার তিনি প্রয়াত হয়েছেন সান ফ্রান্সিসকোয়। ১৯৩৬–এ বার্লিন অলিম্পিকে ওয়াটারপোলোয় সোনাজয়ী হাঙ্গেরি দলের সদস্য ছিলেন ট্যারিক্স। ১৯৪৯ সালে তিনি হাঙ্গেরি ছেড়ে চলে আসেন মার্কিন যুক্তরাষ্ট্রে। বাড়ি নির্মাণের ক্ষেত্রে ভূমিকম্প নিরোধক প্রযুক্তি নিয়ে কাজ করে যথেষ্ট সুনাম অর্জন করেছিলেন ট্যারিক্স।

‌ভ্যান গাল ছাঁটাই, এবার মোরিনহো?‌ | আজকাল

লন্ডন:‌ এমনটা যে হতে চলেছে, জানাই ছিল। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে ছাঁটাই হলেন লুই ভ্যান গাল। ডাচ কোচের চাকরি যে যাবে, সেটা নিশ্চিত হয়ে গিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যান ইউ–র খারাপ পারফরমেন্সের পরই। এমনকি এফ এ কাপ জেতার পরও সেই সিদ্ধান্তের নড়চড় হল না। এমনকি ভ্যান গালের দুই ডাচ সহকারীকেও সরিয়ে দেওয়া হয়েছে।

আক্ষেপই সঙ্গী বিস্মৃত দেবাশিসের | আজকাল

রাজকুমার মন্ডল, গুয়াহাটি:‌ গালভর্তি খোঁচা সাদা দাড়ি। চেহারায় ভাঙন ধরেছে। আনমনা হয়ে দাঁড়িয়ে আছেন গোলপোস্ট ধরে। আনকোরা ফুটবলারদের দাপাদাপি দেখে আপন মনে হাসছেন। স্থির থাকতে না পেরে আবার দৌড়ে গিয়ে শুধরে দিচ্ছেন ‌ভুলগুলো। গুয়াহাটি নেহরু স্টেডিয়ামে এই দৃশ্যের চরিত্র খোদ কলকাতা ময়দান কাঁপানো আটের দশকের স্ট্রাইকার দেবাশিস রায়। যাঁকে সবাই ‘‌দেবাদা’‌ বলেই চিনত।

পরের মরসুমেও বাগান কোচ সঞ্জয় । রতন চক্রবর্তী - আনন্দবাজার

ফেড কাপ ফাইনালে পাঁচ গোলের ইতিহাস তৈরি করার পর তাঁর মোবাইলের মেসেজ বক্সে উপচে পড়ছে একইসঙ্গে শুভেচ্ছা, আফসোস আর আকুতি। শ্যাম থাপা আর নিমাই গোস্বামী ছাড়া কোনও প্রাক্তন মোহনবাগান ফুটবলারের অভিনন্দন বার্তা পাননি। সবই সবুজ-মেরুন সদস্য-সমর্থকদের।

ভারতীয় কোচ বাছাই নিয়ে নির্লিপ্ত শাস্ত্রী | আনন্দবাজার

ভারতীয় টিমের দায়িত্বে কে আসবেন এই নিয়ে যখন জল্পনা তুঙ্গে, ঠিক তখনই তৈরি হয়েছে গুঞ্জন— টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ হিসেবে রবি শাস্ত্রীকে দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি।
ধোনি-বিরাটদের প্রাক্তন টিম ডিরেক্টর শাস্ত্রী অবশ্য এই আলোচনায় ঢুকতে নারাজ। বরং তিনি বলছেন, ‘‘কোচ নিয়ে সিদ্ধান্ত নেবে ভারতীয় বোর্ড। ওরা আগে সিদ্ধান্ত নিক। তার পর এ ব্যাপারে মন্তব্য করা যাবে।’’