Monday, May 16, 2016

ক্রিকেটের এমএসএন-কে হারাবে কে । প্রিয়দর্শিনী রক্ষিত - আনন্দবাজার

কলকাতা নাইট রাইডার্স: ১৮৩-৫ (২০ ওভার)
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ১৮৬-১ (১৮.৪ ওভার)
কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১৮৩ তাড়া করে জিতলেন বিরাট কোহালি। আট বল বাকি থাকতে, ন’উইকেটে জিতলেন বিরাট কোহালি।
জিতলেন ঠিকই, কিন্তু জিতলেন কোথায়? ইডেনে? না কি তাঁর ঘরের মাঠ চিন্নাস্বামীতে?

ইডেনে কোহালিয়ানা । রাজর্ষি গঙ্গোপাধ্যায় - আনন্দবাজার

টিম হেরে গেলে সাধারণত তাঁকে ইডেনে নেমে বিশেষ কিছু করতে দেখা যায় না। কিন্তু সোমবার শাহরুখ খান শুধু ইডেনে নামলেনই না, ছোট্ট আব্রামের হাত ধরে রীতিমতো চক্কর দিলেন। বি ব্লক। বি থেকে ডি। ডি থেকে এল। এল ঘুরে শেষ পর্যন্ত ক্লাবহাউস লন লাগোয়া আরসিবি ডাগআউটের সামনে। আর ঠিক তখনই রাতের ইডেনের সবচেয়ে মায়াবী মুহূর্তটা তৈরি হল!
ক্লাবহাউস লনে দাঁড়িয়ে কিংগ খান। ক্লাবহাউস লনে দাঁড়িয়ে কিংগ কোহালি। পাঁচ হাত ব্যবধানে মুখোমুখি দুই রাজা।

হাসপাতালে যেতে হল রাসেল-কোহালিকে । গুজরাত ম্যাচে অনিশ্চিত নাইট অলরাউন্ডার । রাজীব ঘোষ - আনন্দবাজার


খোঁড়াতে খোঁড়াতে যে ভাবে অন্যদের কাঁধে হাত রেখে মাঠের বাইরে বেরিয়ে গেলেন আন্দ্রে রাসেল, তা দেখে মনে পড়ে গেল কয়েক দিন আগে কেভিন পিটারসেনের মাঠ ছাড়ার দৃশ্য। কেপি আর আইপিএলে ফিরতে পারেননি। রাসেলেরও সে রকমই কিছু হল না তো? এখন এই আতঙ্কে ভুগছে কেকেআর শিবির।

টি-টোয়েন্টিতে ডিএল ফর্মুলার কোনও জায়গা নেই । স্টিভন ফ্লেমিং - আনন্দবাজার

কলকাতার বিরুদ্ধে ম্যাচের পর ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে আমি যা বলেছিলাম তা অনেকেই জেনে গিয়েছেন। এখানে তা আর এক বার ছোট করে বলে নিই। তবে এটা যেন ধরে নেবেন না যেন আমরা ম্যাচটা হারায় এখন দোষারোপের পালা শুরু করেছি। মনে রাখবেন এই ডিএল মেথডের সুবিধা কিন্তু আমার পুণে টিমও পেয়েছে। তখন আমরা জিতেছিলাম হায়দরাবাদের বিরুদ্ধে। তাই জেতা, হারা যাই হোক না কেন ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে আমার প্রতিবাদ থাকবেই।

ব্যাটিংয়ের নতুন ফর্মুলা নির্বিষ করছে স্পিনারদের | রবি শাস্ত্রী - আনন্দবাজার


বিবর্তনের নতুন ধাপে পৌঁছে গিয়েছে আইপিএল। স্পিনাররা যেখানে কোণঠাসা। মিশ্র, চাওলা, নারিনের মতো স্পিনারদের জাদু যখন আমাদের আবিষ্ট করে ফেলেছে ঠিক তখনই খেলাটা উঠে এল নতুন একটা পর্যায়ে।
যে কেউ এ ব্যাপারে এক মত হবে যে, এই আইপিএলে কলকাতাকে বাদ দিলে স্পিনাররা জোট হিসেবে সে রকম নজর কাড়তে পারেনি। তা সে উইকেট তোলায় হোক বা ইকনমি রেটে।

কলকাতার কাছে হারতে পারে ইস্ট-মোহন | আনন্দবাজার

আইএসএল খেলতে হলে মোহনবাগান-ইস্টবেঙ্গল বা বেঙ্গালুরু এফসি-কে ঠিক কত টাকা ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ দিতে হবে সংগঠকদের?
বাগান সচিব অঞ্জন মিত্রর কাছে খবর, পঁচিশ কোটি টাকা!
ইস্টবেঙ্গলর অন্যতম শীর্ষকর্তা দেবব্রত সরকারের আশঙ্কা, আটলেটিকো কলকাতার মতো টিমগুলো পনেরো কোটি টাকা দিয়েছিল আইএসএল খেলার জন্য। তাঁদের কাছেও সেই রকমই চাওয়া হবে।

মোহনবাগান ফুটছে | গণশক্তি


মোহনবাগান ফুটছে। ২১শে মে ফেড কাপের ফাইনাল। তার আগে দু’দিনের প্রস্তুতি শেষেই গুয়াহাটির উদেশ্যে রওনা দেবে দল। সবুজ মেরুন দলের সামনে অচেনা-অজানা আইজল এফ সি। অচেনা কথায় আপত্তি রয়েছে মোহনবাগান কোচের। সঞ্জয় সেন সোমবার জানালেন, আইজল ভালো দল, আমাদেরও আটকে দিয়েছে, আবার বেঙ্গালুরুর মতো দলকে আটকেছে। তাই আমাদের কাছে কঠিন পরীক্ষা।

ফেড কাপ চ্যাম্পিয়ন হলে আর্থিক পুরস্কার পাবে আইজলের ফুটবলাররা | বর্তমান

গোয়ার মাটিতে ফেড কাপ ফাইনালে ওঠার জন্যে আইজল এফ সি’র ফুটবলারদের দুই লাখ টাকা পুরস্কার অর্থ দিচ্ছেন দল মালিক রবার্টো। তিনি রবিবারই ফুটবলারদের হাতে তুলে দিয়েছেন অর্থ। সেই সঙ্গে তরুণ ফুটবলারদের উৎসাহিত করতে ফাইনালে জিতলে আরও দুই লাখ দেবেন ওই আইজল কর্তা।

‘ক্লোজড লিগে’র অনুমতি ফিফা দেবে বলে মনে হয় না | সুব্রত দত্ত - বর্তমান

মঙ্গলবার দিল্লির ফুটবল হাউসে এক ঐতিহাসিক সভায় মিলিত হতে চলেছেন এ দেশের ফুটবল কর্তারা। মূল অ্যাজেন্ডা, দুই লিগ অর্থাৎ আইএসএল এবং আই লিগের সংযুক্তিকরণ। গত দু’বছর আইএসএল কিছুটা জনপ্রিয়তা পেয়েছে এ দেশের ফুটবলপ্রেমীদের মধ্যে। মূলত আটটি শহর ভিত্তিক এই ফ্র্যাঞ্চাইজি লিগের স্থায়িত্ব মাত্র আড়াই মাস। এটি চালায় আইএমজি রিলায়েন্স স্টার। অন্যদিকে আই লিগ হল এ দেশের জাতীয় লিগ। এটি ফিফা এবং এএফসি’র অনুমোদিত লিগ। ন’টি ক্লাব আই লিগে এ বছর খেলেছে। প্রায় পাঁচ মাস ধরে চলেছে এবারের আই লিগ। 

ফেড কাপ ফাইনাল নিয়ে সতর্ক মোহন বাগান | বর্তমান

শেষ মুহূর্তে আই লিগ হাতছাড়া হওয়ার অন্যতম কারণ ছিল আইজল এফ সি’র কাছে মোহন বাগানের অ্যাওয়ে ম্যাচে হার। মোহন বাগান- আইজল এফ সি’র মধ্যে ওই মযাচটি নির্ধারিত ছিল ৫ মার্চ। মোহন বাগান এ এফ সি কাপের জন্য ম্যাচটি পিছিয়ে প্রাক বিশ্বকাপে ভারতের ম্যাচের মধ্যে খেলতে রাজি হয়। প্রতিপক্ষকে ‘খাটো’ করে দেখার চরম মূল্য দিতে হয়েছিল মোহন বাগানকে। শিলংয়ে মোহন বাগানকে হারিয়ে দিয়েছিল জহর দাসের প্রক্ষিণাধীন দল। তাই মোহন বাগান সমর্থকরা এই ম্যাচটি ‘বদলার’ ম্যাচ হিসাবে দেখছেন।

ফ্র্যাঞ্চাইজি ফি নিতে জেদাজেদি করলে আদালতে যাওয়ার হুমকি মোহন বাগানের | বর্তমান


দুই লিগকে এক করতে গিয়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন যদি মোহন বাগানকে ফ্র্যাঞ্চাইজি ফি দিতে বাধ্য করে তবে মোহন বাগান আদালতে যাবে। আজ, মঙ্গলবার দুই লিগের সংযুক্তিকরণ নিয়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন দিল্লিতে সভা ডেকেছে। দুই লিগের সংযুক্তিকরণ নিয়ে তিন সদস্যের কমিটি গড়েছে ফেডারেশন। মঙ্গলবার সভায় থাকবেন আই এম জি আরের প্রতিনিধিরা। ভারতীয় ফুটবল নিয়ে গুরুত্বপূর্ণ সভার আগের দিন সবুজ মেরুনের এই খোলাখুলি বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ।

ইউরোর দলে ভার্ডি, র‌্যাশফোর্ড | আজকাল

লন্ডন:‌ ইউরোর জন্য ২৬ জনের দল ঘোষণা করল ইংল্যান্ড। দলে সুযোগ পেয়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তরুণ বিস্ময় মার্কাস র‌্যাশফোর্ড। ইংলিশ প্রিমিয়ার লিগে লিস্টার সিটিকে চ্যাম্পিয়ন করার অন্যতম কারিগর জেমি ভার্ডিও স্বাভাবিকভাবেই সুযোগ পেয়েছেন।

রাহানে নিজেকে বদলাচ্ছেন না | আজকাল

দিল্লি:‌ টি–২০ ফরম্যাটের পাল্লায় পড়ে অনেক ব্যাটসম্যানই তাঁদের ব্যাটিং দর্শন পাল্টে ফেলেছেন। কিন্তু তিনি সেই রাস্তায় হাঁটতে রাজি নন। বরং পরিষ্কারই জানিয়ে দিয়েছেন, টি–২০–র জন্য তিনি ‘‌কপিবুক স্টাইল’‌ পাল্টাবেন না চটকদারি শট মারতে গিয়ে। তিনি অজিঙ্ক রাহানে। চলতি আই পি এলে এখনও পর্যন্ত তাঁর রান ৪১৯, স্ট্রাইক রেট ১২৭–এরও বেশি।

রমণীমোহন‌! ক্ষুব্ধ রবি | আজকাল

মুম্বই: বেজায় চটেছেন রবি শাস্ত্রী। ‌তাঁর প্রাক্তন সতীর্থ মহম্মদ আজহারউদ্দিনের জীবনের আদলে সম্প্রতি মুক্তি পেয়েছে ইমরান হাসমি, নার্গিস ফকরি অভিনীত ফিল্ম আজহার। ওই ফিল্মে রবি শাস্ত্রীর অনুকরণে একটি চরিত্র রাখা হয়েছে। তার নামও রবি।

এবার ভারত সফরের প্রস্তুতি ওঃ ইন্ডিজের । আজকাল

বার্বাডোজ:‌ শুধু টি ২০ নয়, টেস্টেও আবার নিজেদের চেনাতে চাইছে ওয়েস্ট ইন্ডিজ। তাই ভারত এবং পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের প্রস্তুতিতে মন দিলেন ব্রেথওয়েটরা। ১৪ জনের একটা দল আগামী এক সপ্তাহ স্পিন বোলিং এবং ব্যাটিং অনুশীলন করবে। এই দলে ওয়েস্ট ইন্ডিজের ৭ জন টেস্ট ক্রিকেটার রয়েছেন।

প্রয়াত দীপক শোধন | আজকাল

জীবনের বাইশ গজে উইকেট হারালেন তিনি। প্রয়াত হলেন দীপক শোধন। ভারতের প্রাক্তন এই ক্রিকেটার মাত্র ৩টি টেস্ট খেলেছিলেন। কিন্তু আমেদাবাদের রোশন হর্ষদলাল দীপক শোধনকে এদেশের ক্রিকেট মহল মনে রেখেছে এবং রাখবেও, তার কারণ হল, তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান, যিনি অভিষেক টেস্টে শতরান করেছিলেন। আর এই কারণেই তিনি আরও বেশি স্মরণীয় হয়ে আছেন কলকাতার কাছে।

“দলের ভিতরে সংহতির অভাব রয়েছে”, ক্ষোভে ফেটে পড়লেন বেলো | এনাডু সোনার বাংলা


কলকাতা, ১৬ মে : “ডিফেন্সে তো আমি একা খেলিনি। গোল বাঁচানোর দায় আমার একার নয়। আর স্ট্রাইকাররা গোল করতে না পারলে আমরা তো আর গোল করে আসতে পারব না। দলের মধ্যে কেন সংহতির অভাব ছিল, সেই বিষয়টা কি কর্তারা ভেবে দেখেছেন?” আগামী মরশুমে দল থেকে বাদ পড়ছেন শুনে এভাবেই রাগে ফেটে পড়লেন বেলো রাজ্জাক।

ISL ও আই লিগ কি মিলে যাবে? সমালোচনার পাশেই উঠছে প্রশ্ন । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

দিল্লি, ১৬ মে : ISL ও আই লিগ কি মিলে যাবে? এই দুটি মিলিয়ে কি একটি লিগ হবে? আগামীকাল এই নিয়ে দিল্লির ফুটবল হাউসে ফেডারেশনের গুরুত্বপূর্ণ সভা বসতে চলেছে। তবে ফেডারেশনের কর্তাদের কাছে কাজটা যে সহজ হবে না, সে বিষয়টা পরিষ্কার হয়ে গেছে। ফেডারেশনের সভায় ঝড় তুলতে কোমড় বেঁধে আসরে নামছেন ইস্টবেঙ্গল–মোহনবাগান কর্তারা।

আইএসএলে কোচিং করাতে দেখা যেতে পারে অ্যাশলে ওয়েস্টউডকে । ২৪ ঘণ্টা


আই লিগ ছেড়ে সামনের মরশুমে আইএসএলে কোচিং করাতে দেখা যেতে পারে অ্যাশলে ওয়েস্টউডকে। সচিন তেন্ডুলকরের ফ্রাঞ্চাইজি কেরালা ব্লাস্টার্সের কোচ হিসেবে জোরালো ভাবে উঠে এল ব্রিটিশ এই কোচের নাম। চলতি মরশুম শেষে বেঙ্গালুরু এফসি ছাড়ার বিষয়ে পা বাড়িয়ে রেখেছেন ওয়েস্টউড।

কর্তাদের উপেক্ষায় ক্লাব ছাড়ার কথা ভাবছেন দং । এবেলা

লাল-হলুদে নিজের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন দো দং

আগামী মরসুমের জন্য ইস্টবেঙ্গল কর্তাদের কাছ থেকে কোনওরকম ইতিবাচক সাড়া না পেয়ে এবার দল ছাড়ার ভাবনা শুরু করে দিলেন দো দং হিউন-ও। কোরিয়ান ফুটবলার বললেন, ‘‘ইস্টবেঙ্গলের প্রস্তাবের অপেক্ষায় আছি। কিন্তু অনির্দিষ্টকাল এভাবে চলতে পারে না। আগামী সপ্তাহেই ঠিক করে ফেলব কলকাতায় খেলব কি না।’’ 

বিশ্বকাপের আগে বার্সা-রিয়ালের বিরুদ্ধে খেলবে ভারতের খুদেরা | এবেলা

গোয়ায় স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার মাঠে অনূর্ধ্ব-১৬ ভারতীয় দলের প্রস্ততিতে ব্যস্ত জাতীয় কোচ নিকোলাই অ্যাডাম।
প্রত্যেক বছর ফেব্রুয়ারি মাসে বিশ্বের সেরা ক্লাবগুলোর যুব দল কাতারের দোহায় আলকাস কাপে অংশ নেয়। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের প্রস্তুতির জন্যই আলকাস কাপকে বেছে নিয়েছেন জাতীয় কোচ নিকোলাই অ্যাডাম। চলতি বছরে আলকাস কাপে অবশ্য লা মাসিয়া (বার্সেলোনার অ্যাকাডেমি) অংশ নেয়নি। আর রিয়াল মাদ্রিদ ফাইনালে উঠলেও ০-২ গোলে হেরে যায় কাতারের অ্যাসপায়ার অ্যাকাডেমির কাছে। তবে আগামী বছর আলকাস কাপে খেলার ব্যাপারে সম্মতি জানিয়েছে লা মাসিয়া। 

পাঠানের বিরুদ্ধে মাঠেই রাগ দেখিয়ে বিতর্কে ধোনি। দেখুন সেই ভিডিও | এবেলা

মহেন্দ্র সিংহ ধোনি ও ইরফান পাঠানের সম্পর্ক মোটেও মধুর নয়। ধোনির নেতৃত্বে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একের পর এক ম্যাচে রিজার্ভ বেঞ্চে বসে থাকতে হয় ইরফানকে। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ম্যাচে ইরফানকে নামানো হয়। ইরফান উল্লেখযোগ্য পারফরম্যান্স দিতে পারেননি। উলটে কেকেআর-এর বিরুদ্ধে ম্যাচে দেখা যায় অন্য ধোনিকে। এই ধোনিকে অনেকেই দেখেননি। 

হাসতে হাসতে চ্যাম্পিয়ন হবে মোহনবাগান | সুব্রত ভট্টাচার্য - এই সময়

এ বার ফেডারেশন কাপে হেসেখেলে চ্যাম্পিয়ন হবে মোহনবাগান৷ জোর গলায় এমন কথা জানিয়ে দিলেন সুব্রত ভট্টাচার্য৷ ভারতীয় ফুটবলে ফেডারেশন কাপের সবথেকে সফল মুখ মোহনবাগানের 'ঘরের ছেলে ' সুব্রত৷ ফুটবলার হিসেবে তিনি ৬ বার এই ট্রফি হাতে তুলেছেন৷ কোচ হিসেবে একবার মোহনবাগানকে , আর এক বার ইস্টবেঙ্গলকে চ্যাম্পিয়ন করেছেন৷ যা কেউই করতে পারেননি৷ ভারতসেরা হওয়ার নকআউট টুর্নামেন্টে তাঁর রেকর্ডই সবচেয়ে ভালো৷

তুই থাক ভাই, আমি আসছি। একসঙ্গে জুটি বেঁধে কিছু বোঝানোর রয়েছে | রন্টি মার্টিন্স - গনশক্তি


লাল হলুদ ক্লাবের প্রতি নয়, রাগ ঝরে পড়ছে তাদের নয়া ব্রিটিশ কোচ ট্রেভর জেমস মরগ্যানের ওপর। কলকাতা থেকে নিজের দেশ নাইজেরিয়া উড়ে গিয়েও একই কথা বলছেন, ভেবেছিলাম আরও দুইবছর ইস্টবেঙ্গলের হয়ে খেলবো, তার আগে যে যতো ভালো প্রস্তাবই দিক না কেন, ক্লাব ছাড়বো না। কিন্তু আমি এ ক্ষেত্রে শুধু মরগ্যানকে নয়, মরগ্যানকে সামনে রেখে যে ক্লাব কর্তারা আমার পিছনে ছুরি মারলেন, তাঁদের কথা বলতে চাই।

দিল্লি হাইকোর্টে গেলেন সুশীল কুমার | আজকাল

দিল্লি: রিও অলিম্পিকে ভারতীয় দলে জায়গা পেতে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন কুস্তিগীর সুশীল কুমার। রবিবার ভারতীয় কুস্তি ফেডারেশন রিও অলিম্পিকের জন্য প্রস্তুতি শিবিরে অংশগ্রহণের জন্য তালিকা প্রকাশ করেছে। বুধবার সোনাপেটে এই প্রস্তুতি শিবির শুরু হচ্ছে। জায়গা হয়নি গত দু বারের অলিম্পিকে পদকজয়ী সু্শীলের।

আর কখনও বায়ার্নে না ফেরার ইঙ্গিত গুয়ার্দিওলার । বর্তমান

মিউনিখ, ১৫ মে: বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে টানা তিন মরশুমেই লিগ জয়ের উৎসব উদযাপন করলেন পেপ গুয়ার্দিওলা। এবার বিদায় নেওয়ার সময় ঘনিয়ে আসছে! মরশুম শেষেই ম্যাঞ্চেস্টার সিটির দায়িত্ব নিতে বায়ার্ন মিউনিখ ছেড়ে যাবেন তিনি। তার আগে গুয়ার্দিওলা ইঙ্গিত দিলেন ভবিষ্যতে আর কখনও বায়ার্নে ফিরবেন না।

সহ-ফুটবলারদের অবদান ভোলার নয়: লুই সুয়ারেজ । বর্তমান

বার্সেলোনা, ১৫ মে: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পিছনে ফেলে লা লিগার সর্বাধিক গোলদাতার সম্মান পেয়ে উচ্ছ্বসিত লুই সুয়ারেজ। চলতি লিগে তাঁর গোলসংখ্যা ৪০। দ্বিতীয় স্থানে থাকা সিআরসেভেন ৩৫টি গোল পেয়েছেন।

ভারতীয় ফুটবলের ঐতিহাসিক আত্মঘাতী সিদ্ধান্ত হতে চলেছে । বর্তমান

মঙ্গলবার বিকেল তিনটেয় দিল্লির ফুটবল হাউসে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আই লিগ এবং আই এস এলের সংযুক্তিকরণ নিয়ে আলোচনা সভা ডেকেছে। ওই সভায় আই লিগের ক্লাবগুলির প্রতিনিধি পাঠাতে বলেছে ফেডারেশন। দ্বিতীয় ডিভিশন ক্লাবগুলির প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। এই লিগের সংযুক্তিকরণের জন্য অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন তিন সদস্যের একটি কমিটি গড়েছে। ওই কমিটিতে আছেন প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল, সচিব কুশল দাস আর আই লিগের সি ই ও সুনন্দ ধর।

ফেডারেশন কাপের ফাইনালে মোহনবাগানের মুখোমুখি আইজ়ল | এনডু ইন্ডিয়া - সোনার বাংলা


মারগাঁও, ১৬ মে : ফেডারেশন কাপের প্রথম ম্যাচেই আই লিগ চ্যাম্পিয়ন বেঙ্গালুরু FC–কে হারিয়ে চমক দিয়েছিল আইজল FC। তবে বেঙ্গালুরুর বিরুদ্ধে জয়টা যে তাদের ফ্লুক ছিল না, তা প্রমাণ করে দিল পাহাড়ের এই দলটি। অ্যাওয়ে ম্যাচে স্পোর্টিং ক্লাব দ্য গোয়াকে পেছনে ফেলে ফেডারেশন কাপের ফাইনালে মোহনবাগানের মুখোমুখি আইজল FC।

এবার ফুটবল শুদ্ধিকরণে ফিফার কমিটিতে এলেন মুকুল মুদগল | বর্তমান

নয়াদিল্লি, ১৫ মে: ক্রিকেটের পর এবার ফুটবল শুদ্ধিকরণে নামলেন ভারতের প্রাক্তন প্রধান বিচারপতি মুকুল মুদগল। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামকক সংস্থা, ফিফার গভর্ন্যান্স কমিটির ডেপুটি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তিনি।
মেক্সিকোতে অনুষ্ঠিত ফিফা কংগ্রেসে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ইতিমধ্যে ভারতের এই বিচারপতিকে অফিসিয়াল চিঠি পাঠিয়েছে ফিফা।

ঝুঁকি কমিয়ে ক্রিজে থাকো, আতঙ্কে রাখো বিপক্ষকে | রাজর্ষি গঙ্গোপাধ্যায় - আনন্দবাজার


পরিবর্তনের পাঠান-মন্ত্র

ইউসুফ পাঠান নাকি বদলে গিয়েছেন!
নতুন বছরে কেকেআর নিয়ে নতুন ধারণা বলুন। নাইট সমর্থকদের সমর্থনের নতুন ভাষা বলুন। ব্যাপারটা কিন্তু চলছে। মাসখানেক হয়ে গেল, চলছে। ময়দানে। ক্রিকেটমহলে। সমর্থকদের ড্রয়িংরুমে। ব্যাপারটা কিন্তু চলছে।
ইউসুফ পাঠানকে আর দুমদাম চালিয়ে পাঁচ বলের মাথায় চলে যেতে দেখা যাচ্ছে না। বরং শেষ পর্যন্ত থেকে ম্যাচ জিতিয়ে ফিরতে দেখা যাচ্ছে। ‘কবে খেলবে, কবে নয়’—ইউসুফ পাঠানকে ঘিরে এত দিনের নানা রকম মুখরোচক ঠাট্টা-ইয়ার্কির ব্যবহার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আর করা যাচ্ছে না। কারণ, প্রায় রোজই তিনি খেলছেন।

এই ইউসুফই আমাকে বলেছিল, বসিয়ে দাও | গৌতম গম্ভীর - আনন্দবাজার

শনিবারের লড়াইটা বৃষ্টির কাছে প্রায় হেরেই গিয়েছিলাম আমরা। তবে হ্যাঁ, আবহাওয়ার পূর্বাভাসে আমি খুব একটা বিশ্বাস করি না। প্রায়ই এ ব্যাপারটায় ঠকে যাই। আমার যে সব টিমমেট ওদের মোবাইল অ্যাপসে আবহাওয়ার রিপোর্টের দিকে নজর রাখে, তারা আমাকে বলে, বৃষ্টিটা ঈশ্বরের পরিকল্পনার ভেতর কখনও পড়ে না। কিন্তু তবুও সর্বশক্তিমান নিশ্চয়ই সিদ্ধান্ত নিয়েছিলেন, কেকেআরের আরও কিছু পাকা দাড়ি গজাবে!

ক্রিকেটীয় নয়, সমস্যা ছিল মানসিকতায় | রাজীব ঘোষ - আনন্দবাজার

ম্যাচ বাকি তিন। একটা জিতলেই প্লে-অফে মোটামুটি নিশ্চিত কেকেআর। এই অবস্থায় আনন্দবাজারকে একান্ত সাক্ষাৎকার দিলেন সাকিব আল হাসান। 

বোমাতঙ্ক কাঁপিয়ে দিল রুনিদের । আনন্দবাজার

বিশ্বের সবথেকে ঐতিহ্যশালী স্টেডিয়ামও জঙ্গিহানার আশঙ্কায় ফাঁকা হয়ে গেল। রবিবারের ওল্ড ট্র্যাফোর্ড হওয়ার কথা ছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের চ্যাম্পিয়ন্স লিগ যাওয়ার রাস্তা। উল্টে  জঙ্গিহানার আশঙ্কায় মাঠ ছাড়তে হল উপস্থিত সমর্থকদের। ম্যাচও পরিত্যক্ত হল।

এ বার প্রথম ক্লে কোর্ট খেতাব সান্টিনার । আনন্দবাজার

রোমে ট্রফি জিতে লকার রুমে মার্টিনা-সানিয়া। ছবি: টুইটার


সান্টিনা স্ল্যাম-এর অভিযানে নামার এক সপ্তাহ আগে উদ্বুদ্ধকারী খেতাব জিতলেন সানিয়া মির্জা-মার্টিনা হিঙ্গিস। গত এগারো মাসে পরপর উইম্বলডন, যুক্তরাষ্ট্র ওপেন, অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন বিশ্বের এক নম্বর ইন্দো-সুইস ডাবলস টিম পরের সপ্তাহে প্যারিসে নামবেন ফরাসি ওপেন জিতে কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম পূর্ণ করার লক্ষ্যে।

পোস্তিগা-হিউমদের দেখা মিলতে পারে শিলিগুড়িতে | সংগ্রাম সিংহ রায় - আনন্দবাজার

কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের সবুজ গালিচায় পোস্তিগা, হিউমদের মারা গোলমুখী শট বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছেন শিল্টন। কিংবা সনি নর্ডি, সুনীল ছেত্রী, আনেলকাকে রুখে দিচ্ছেন শুভাশিস রায়চৌধুরী বা সুব্রত পাল। ভিআইপি বক্সে দলের হয়ে গলা ফাটাচ্ছেন এক দিকে সৌরভ গঙ্গোপাধ্যায় তো অন্য দিকে শচীন তেণ্ডুলকর বা অভিষেক বচ্চনরা।