Friday, May 13, 2016

৪ বিদেশিকে নিয়েই ফাইনালের ড্রেস রিহার্সল সেরে নিতে চাইছেন বাগান কোচ | এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

শিলং, ১৪ মে : প্রথম পর্বের সেমিফাইনালে ৫–০ গোলে জিতে ফাইনালের পথে এক পা বাড়িয়েই রেখেছে মোহনবাগান। তবু ঢিলেমি দিতে রাজি নন বাগান কোচ সঞ্জয় সেন। রক্ষণাত্মক মানসিকতা নয়, বরং প্রতি–আক্রমণে বাজিমাত করতে চান। সেই লক্ষ্যেই শিলং লাজংয়ের বিরুদ্ধে ফেডারেশন কাপের সেমিফাইনালের দ্বিতীয় পর্বের ম্যাচে ৪ বিদেশিকেই মাঠে নামাচ্ছেন বাগান কোচ।

ইস্ট বেঙ্গলকে হারিয়ে চ্যাম্পিয়ন ভবানীপুর | বর্তমান

সিএবি’র প্রথম ডিভিসন লিগ জিতে ইতিহাস গড়ল ভবানীপুর ক্লাব। ফাইনালে ভবানীপুর ক্লাব ১৪৩ রানে হারিয়েছে ইস্ট বেঙ্গল ক্লাবকে। প্রথমে ব্যাট করে ভবানীপুর ক্লাব ৮ উইকেটে ৩৩৬ রান তুলেছিল। শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনে ৩৩৭ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে ইস্ট বেঙ্গল ৬৫.২ ওভারে মাত্র ১৯৩ রানে অলআউট হয়ে যায়।

পেনের মন্তব্য তাতিয়ে দিয়েছে মোহন বাগান শিবিরকে ।। বর্তমান

ফেডারেশন কাপের দ্বিতীয় পর্বের সেমি- ফাইনালে নামার আগে মোহন বাগানকে কিছুটা সতর্ক করে দিয়েই শিলং লাজং এফ সি’র কোচ থমবই সিংটো জানিয়েছেন, ‘যে বারাসতে প্রথম গোল খাওয়ার আগে আমরাই ম্যাচটি নিয়ন্ত্রণ করছিলাম। শনিবার আমাদের হোম ম্যাচ। অনেক কিছুই হতে পারে।’

৫২ বছর বয়সে রিও গেমসে লংজাম্পে নামতে চান মাইক পাওয়েল | বর্তমান

বেঙ্গালুরু, ১৩ মে: বিশ্বের সর্বকালের অন্যতম সেরা লংজাম্পার মাইক পাওয়েলের বয়স এখন ৫২ বছর। এই বয়সেও তিনি আবার ট্র্যাকে প্রত্যাবর্তন করার ইচ্ছা পোষণ করে শুক্রবার বলেন, ‘আমি ইউ এস ট্রায়ালে নামতে চাই। দেখার ইচ্ছা রয়েছে, এই বয়সেও আমি ওলিম্পিক কোয়ালিফিকেশন মার্ক সাড়ে আট মিটারের বেশি দূরত্ব অতিক্রম করে অর্জন করতে পারি কিনা।

১৩ দিনে তিন ম্যাচে ব্যর্থ হয়েও সাত লাখ নিয়ে গেলন মরগ্যান । বর্তমান

আলভিটো আর চুক্তিবদ্ধ ফুটবলারের মর্যাদা পাচ্ছেন না

ভারতীয় ফুটবলে এমন দৃষ্টান্ত নেই। গত ১০ এপ্রিল বেঙ্গালুরুতে সুনীল ছেত্রীদের কাছে হারার পর ইস্তফা দেন বিশ্বজিৎ ভট্টাচার্য। ১৩ এপ্রিল ইস্ট বেঙ্গলের কোর গ্রুপ কোচ হিসাবে বেছে নেন ট্রেভর জেমস মরগ্যানকে। দিন পাঁচেকের মধ্যে শহরে এসে তিনি কোচিংয়ের দায়িত্ব তুলে নেন। তাঁর কোচিংয়ে ইস্ট বেঙ্গল আই লিগ এবং ফেড কাপে মিলিয়ে মোট তিনটি ম্যাচ খেলেছে। ঘটনা চক্রে, তিনটি ম্যাচই লাজং এফ সি’র বিরুদ্ধে। এই তিনটি ম্যাচে মধ্যে ইস্ট বেঙ্গল দুটি ম্যাচে হেরে যায়।

রিও গেমসের আগে সুইডেনে খেলে নিজেকে তৈরি করছেন সৌম্যজিৎ । বর্তমান

প্রায় এক দশকেরও বেশি সময় জুড়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতীয় টেবল টেনিস খেলোয়াড়দের মধ্যে শীর্ষে ছিলেন শরৎ কমল। সম্প্রতি সৌম্যজিৎ ঘোষ সকলকে পিছনে ফেলে ভারতীয়দের মধ্যে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন। ২৩ বছর বয়সী সৌম্যজিৎ ২০১২ সালে লন্ডন ওলিম্পিকসে একমাত্র ভারতীয় পুরুষ খেলোয়াড়রূপে অংশগ্রহণ করেছিলেন। এবার রিও ওলিম্পিকসে অবশ্য সৌম্যজিৎ ও শরৎ কমল উভয়েই অংশ নেবেন।

প্রিমিয়ার লিগের সেরা ফুটবলারের সম্মান পেলেন জেমি ভার্ডি । বর্তমান

লন্ডন, ১৩ মে: চলতি মরশুমে ইংলিশ প্রিমিয়ার লিগে সেরা ফুটবলারের সম্মান পেলেন লেস্টার সিটির তারকা স্ট্রাইকার জেমি ভার্ডি। এখনও পর্যন্ত ২৪টি গোল পেয়েছেন তিনি। সেরা ফুটবলারের দৌড়ে তিনি পিছনে ফেলেছেন রিয়াদ মাহরেজ, মেসুট ওজিল, কান্তে, হ্যারি কেন, ডিমিট্রি পায়েতদের।

শনিবার রাতেই জানা যাবে, লা লিগা চ্যাম্পিয়ন কারা | বর্তমান

মাদ্রিদ, ১৩ মে: বিশ্বব্যাপী ছড়িয়ে রয়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের অসংখ্য অনুরাগী। শনিবার এই দুই দলের ম্যাচের দিকে তাকিয়ে থাকবেন তাঁরা। অ্যাওয়ে ম্যাচে বার্সেলোনা খেলবে গ্রানাডার বিরুদ্ধে। ঘরের মাঠে ডেপোর্তিভো লা কোরুনা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত রিয়াল মাদ্রিদের দিকে। খেতাব নির্ধারণের জন্য এই দু’টি ম্যাচের ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় সময় রাত সাড়ে আটটায় শুরু দুই স্প্যানিশ ক্লাবের ম্যাচ।

ইস্টবেঙ্গল ছাড়লেন রন্টি । আজকাল

শেষ পর্যন্ত লাল–হলুদ তাঁবু ছেড়েই যাচ্ছেন রন্টি মার্টিন। বৃহস্পতিবার বাইপাসের ধারে নিজের ফ্ল্যাটে বসে প্রচারমাধ্যমের কাছে সাফ জানালেন নাইজেরীয় স্ট্রাইকার, ‘লাল–‌হলুদের সঙ্গে আমার সম্পর্ক শেষ। দু’‌বছর তো খেললাম ইস্টবেঙ্গলে। এই পরিবেশে হাঁপিয়ে উঠেছি। আমি এখন সামনের দিকে তাকাতে চাই।

পোলার্ডকে ব্যাট উপহার রাইডুর | আজকাল

মুম্বই ইন্ডিয়ান্স বনাম র‌য়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোর ম্যাচে। ১২ ওভারে বরুণ অ্যারনের প্রথম বলে, ছয় মারেন অম্বাতি রাইডু। সেই ছক্কা যেমন-‌তেমন ছিল না। ১০৮ মিটার দূরে গিয়ে বল পড়ে চিন্নাস্বামী স্টেডিয়ামের এক দিকের স্ট্যান্ডের দ্বিতীয় তলায়!‌ এবারের আই পি এলে ‘‌বিরাট’‌ ছয়ের তালিকায় এটি তিন নম্বরে।

জিকা ভাইরাসের ভয় জেসিকার । আজকাল

আতঙ্ক অমুলক নয়। জিকা ভাইরাস নিয়ে রোজ যেভাবে নতুন নতুন তথ্য উঠে আসছে, তাতে চিন্তা হয় বইকি। আর সেই চিন্তা থেকেই অলিম্পিক ট্রেনিং ক্যাম্পে যোগ না দেওয়ার কথা ভাবছেন জেসিকা এনিস-‌হিল!‌ ব্রিটিশ ট্র‌্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট, অলিম্পিকে হেপ্টাথলন চ্যাম্পিয়ন কিছুতেই রিও-‌তে বাড়তি সময় কাটাতে চাইছেন না। ব্রাজিলে না গিয়ে ইউরোপ বা আমেরিকার অন্য কোথাও ট্রেনিং করতে চান তিনি।

শচীনের নতুন ঠিকানা | আজকাল

এবার গ্রেটার নয়ডাতেও শচীনের বাড়ি!‌ হ্যাঁ, মাস্টার ব্লাস্টারের নতুন ঠিকানা জেপি গ্রিন্সের ‘‌ক্রিসেন্ট কোর্ট’‌ আবাসন। ৪৫২ একর জমি জুড়ে তৈরি হয়েছে এই আবাসন। আভিজাত্যের ছোঁয়া এই আবাসনের সর্বত্র। ছয় বছর আগে জেপি সিমেন্ট, তাদের কোম্পানির ব্র‌্যান্ডঅ্যাম্বাসাডর করে শচীনকে।

বিশ্বজিতের তিন গুণের বেশি টাকা নিয়ে রেকর্ড মর্গ্যানের | এই সময়

অতীতের যাবতীয় রেকর্ড ভেঙে দিয়ে এ বার ময়দানের সবচেয়ে দামি কোচ হতে চলেছেন ট্রেভর জেমস মর্গ্যান৷ লাল-হলুদের বিদেশি কোচ বছরে পাবেন ৭০ লক্ষ টাকা৷ ময়দানের ক্লাবে কোচিং করিয়ে যা কখনও পাননি কোচ৷

সাত গোলের অবাক দাবি করলেন পেন | তানিয়া রায় - আনন্দবাজার

তাঁর টিম এই অবস্থা থেকে ফাইনালে উঠলে সেটা শুধু অভাবনীয় ঘটনা হবে তাই নয়, ভারতীয় ফুটবলে তৈরি হবে অন্য ইতিহাস। তা সত্ত্বেও স্বপ্ন দেখছেন পেন ওরজি। ভাবছেন, ফুটবলে কত কিছুই তো হয়। পাহাড়েও নয় আরও একটা হবে। পাঁচ গোলের বদলা হবে সাত গোল।

ফেড কাপ না পেলে সেটা হবে আমার কাছে বড় ধাক্কা | সঞ্জয় সেন । তানিয়া রায় - আনন্দবাজার

কুঁচকির চোট ভোগাচ্ছে, লাজংয়ের বিরুদ্ধে অনিশ্চিত কর্নেল গ্লেন । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

শিলং, ১২ মে : কুঁচকির পুরনো চোট আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। ফলে শিলং লাজংয়ের বিরুদ্ধে ফেডারেশন কাপের সেমিফাইনালের দ্বিতীয় পর্বের ম্যাচে অনিশ্চিত কর্নেল গ্লেন। তাঁকে নিয়ে অনিশ্চয়তা তৈরি হলেও চিন্তিত নন মোহনবাগান কোচ সঞ্জয় সেন। কারণ প্রথম পর্বের ম্যাচ ৫–০ গোলে জিতে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেছে মোহনবাগান।

মোহনবাগানকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন পেন ওর্জি | এনাডু বাংলা




ফেডকাপে কার্যত কোনঠাসা হয়ে গিয়েছে শিলং লাজং। কিন্তু, হুঙ্কার কমেনি পেন ওর্জির। এবার মোহনবাগানকে সরাসরি আক্রমণের রাস্তায় হাঁটলেন তিনি। বললেন, “মোহনবাগান যদি বারাসতে পাঁচ গোল দিতে পারে, তাহলে আমরাও পাহাড়ে সাত গোল দিতে পারি।”

ইস্টবেঙ্গল ছাড়লেন ক্ষুব্ধ র‌্যান্টি মার্টিন্স | আনন্দবাজার

মরসুমের শুরু থেকেই তাঁর ফিটনেস এবং ফর্ম নিয়ে সমালোচনা চলছিল। কিন্তু তা সত্ত্বেও আই লিগে ইস্টবেঙ্গলের জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন র‌্যান্টি মার্টিন্স। তবে আগামী মরসুমের জন্য ফুটবলার বাছতে গিয়ে লাল-হলুদ কোচ ট্রেভর জেমস মর্গ্যান যে তালিকা তৈরি করেছেন তাতে নাকি র‌্যান্টি মার্টিন্সের নাম নেই এ রকম গুঞ্জন গত কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল ময়দানে।