Wednesday, May 11, 2016

ইউথ কাপেই অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের দলটাকে দেখে নিতে চাইছে এ আই এফ এফ | বর্তমান

আসন্ন এ আই এফ এফ ইউথ কাপ দেখেই বোঝা যাবে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারতীয় দলের উন্নতির গ্রাফটা। এমনই মনে করেন এ আই এফ এফ সচিব কুশল দাস। এ আই এফ এফ ইউথ কাপ রবিবার শুরু হবে গোয়ায়।

চূড়ান্ত বিশৃঙ্খলা, নাইটদের অনুষ্ঠান পণ্ড | আজকাল

মঞ্চ তৈরি ছিল। সঙ্গে ছিল উন্মাদনাও। ক্যাম্পাসের বাইরে থেকে চিৎকারটা শুনলে মনে হতে বাধ্য, ভেতরে যেন নাইটরা ব্যাট–বল হাতে নেমেছেন। এমন উন্মাদনা তো ইডেনে গম্ভীরদের ম্যাচ থাকলে হয়! কিন্তু তাল কাটল নাইট যোদ্ধারা প্রবেশ করতেই। চূড়ান্ত বিশৃঙ্খলায় ১০ মিনিটের মধ্যেই অনুষ্ঠান বন্ধ করে দিতে হল।

ম্যান ইউয়ের বাস ভাঙচুর | আজকাল

ম্যাচের আগে বাস ভাঙচুর, এর পর জঘন্য হার এবং তার জেরে চ্যাম্পিয়ন্স লিগ যোগ্যতা অর্জনে বড়সড় প্রশ্নচিহ্ন পড়ে যাওয়া— লুই ভ্যান গালের কোচিংয়ের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোনওকিছুই যেন ভাল যাচ্ছে না। প্রতিটা ম্যাচে নতুন করে পরীক্ষার সামনে পড়ছে রুনিদের দল। আর তাতেই ক্ষোভ বাড়ছে সমর্থকদের।

কে কোচ?‌ লড়াইয়ে এল পন্টিং | দেবাশিস দত্ত | আজকাল

দেবাশিস দত্ত: সুপ্রিম কোর্টের কানমলা খেয়ে এক দিকে যখন কর্তাদের মধ্যে পালাই পালাই রব, তখন দেশের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা সত্যিই, এ মুহূর্তে চলে গিয়েছে পেছনের সারিতে। সামনে জিম্বাবোয়ে সফর, তার পর ওয়েস্ট ইন্ডিজ, কোচ নিয়োগ হয়ে যাবে ঠিক সময়, এ কথা বলছেন বটে সচিব অনুরাগ ঠাকুর, কিন্তু প্রশ্ন থাকছে দুটো। এক, কবে নাগাদ নতুন কোচ বেছে নেওয়া হবে?‌ দুই, নতুন কোচের দায়িত্বে আনা হবে কাকে?‌

প্রচণ্ড চাপে ধোনি | আজকাল

আজকালের প্রতিবেদন: এম এস ডি–র এবারের আই পি এল অভিযান শেষ। মঙ্গলবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে হেরে গিয়ে রাইজিং সুপারজায়েন্টস পুনের আই পি এলে প্লে–অফে যাবার সব সম্ভাবনাই শেষ। আই পি এলের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নয়া ফ্র্যাঞ্চাইজি নিয়ে স্বপ্ন দেখা শেষ। ভয়ঙ্কর চাপে রয়েছেন তিনি।

আইপিএল-এর ইতিহাসে হিট উইকেট হয়েছিলেন যাঁরা | আনন্দবাজার

চোট সারিয়ে আইপিএল-এ ফিরেই হিট উইকেটের শিকার যুবরাজ সিংহ। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হায়দরাবাদের হয়ে খেলতে নেমে ২৩ বলে তাঁর ৩৯ রানের ইনিংস জয়ের পিছনে অনেকটাই ভূমিকা রেখেছিল।

এ বার মুস্তাফিজুরের প্রশংসায় পঞ্চমুখ মনোজ প্রভাকর | আনন্দবাজার

এবার মুস্তাফিজুরের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রাক্তন ভারতীয় মিডিয়াম পেসার মনোজ প্রভাকর। তাঁর মতে, সুইংটাকে এই বাংলাদেশি পেসার শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন। মুস্তাফিজুরের কব্জির অসাধারণ ব্যবহার আর ক্লিন অ্যাকশনে মুগ্ধ প্রভাকর।

নিয়মরক্ষার ম্যাচে সম্মান রক্ষা করতে ব্যর্থ বাগান | সংবাদ প্রতিদিন

মোহনবাগান - ০   সাউথ চায়না - ৩ (আওয়াল, গ্রিফিথ, হন)
 
বুধবার এএফসি কাপের ম্যাচটা নেহাতই নিয়মরক্ষার হলেও ঘরের মাঠে সম্মানরক্ষারও ছিল৷ তবে দ্বিতীয় দল নামিয়ে সম্মান রক্ষা করতে পারলেন না সঞ্জয় সেন৷ ফল, সাউথ চায়নার কাছে তিন-তিনটে গোল হজম করতে হল বাগানকে৷ বিপক্ষের জালে একবারও বল ঢোকাতে পারলেন না বাগান ফুটবলাররা 

ছন্দপতন!‌ ৩ গোল হজম বাগানের | মুনাল চট্টোপাধ্যায় | আজকাল

সাউথ চায়না ৩ (‌ লাও চুং, রায়ান, মাহামা)‌    মোহনবাগান ০
আগেই গ্রুপ শীর্ষে পৌঁছে যাওয়ায় এ এফ সি কাপে হংকংয়ের সাউথ চায়নার বিরুদ্ধে ম্যাচটা মোহনবাগানের কাছে ছিল নিয়মরক্ষার। ফলাফলের কোনও গুরুত্ব ছিল না। মোহনবাগান এ এফ সি কাপের প্রি–‌কোয়ার্টার ফাইনালে ট্যাম্পাইন রোভার্সের মুখোমুখি হবে গুয়াহাটির মাঠে, ২৪ মে। লাজংকে প্রথম দফার সেমিফাইনালে ৫–০ গোলে হারানোয় ফেডারেশন কাপ ফাইনালে বাগানের খেলা প্রায় নিশ্চিত।

‘আজহার’ চাননি খোদ আজহারই | আনন্দবাজার

তাঁর জীবন নিয়ে সিনেমা হোক চাননি মহম্মদ আজহারউদ্দিন। ‘আজহার’ রিলিজের দু’দিন আগে এ কথা জানিয়েছেন স্বয়ং আজহার।

এএফসি কাপ: সাউথ চায়নার কাছে ৩ গোল হজম বাগানের | আনন্দবাজার

মোহনবাগান ০
সাউথ চায়না ৩ (ল হিউ চাং, রায়ান গ্রিফিথ, মাহামা আওয়াল)
গ্রুপ পর্বের শেষ ম্যাচে হার মোহনবাগানের। জয়ের জন্য নেমেছিল বলে মনেও হল না। কারণ প্রথম দলের ফুটবলারদের বাদ দিয়েই দল নামিয়েছিলেন সঞ্জয় সেন। যার ফল ৩ গোল হজম করতে হল মোহনবাগানকে। গোলের মুখ খুলতে পারলেন না জেজে-সুভাষরা। প্রথমার্ধেই তিন গোল খেয়ে গিয়েছিল মোহনবাগান। ভাবা হয়েছিল দ্বিতীয়ার্ধে গোল ফিরবে দল। কিন্তু তেমনটা হল না। দ্বিতীয়ার্ধে কোনও দলই গোলের মুখ খুলতে পারল না। 

বিদায় টনি কোজিয়ার | খেলা ব্লগ


চলে গেলেন কিংবদন্তি ধারাভাষ্যকার টনি কোজিয়ার। কখনো ক্রিকেট খেলেন নি। কিন্তু ক্রিকেট নিয়ে তাঁর বিশ্লেষণ সবাইকে মুগ্ধ করতো, ক্রিকেট মহলে তাঁর পরিচিতি ছিল ভয়েস অফ ওয়েস্টইন্ডিজ, ৭৫ বছর বয়েসে মারা গেলেন টনি কোজিয়ার

রিও-‌র প্রস্তুতিতে মগ্ন দীপা | আজকাল

চোখের পলক পড়ার আগেই ছুট্টে পালাত!‌ ঘরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। ইঁদুর!‌ একটা-‌দুটো নয়, সংখ্যায় ওরাই গরিষ্ঠ!‌ একে ইঁদুরের উৎপাত। তারওপর ঘনঘন লোডশেডিং। এমন বিদঘুটে, বিচিত্র জিমেই মেয়েটা কসরত করত। সেই ছোট্ট থেকে।

হিউজের মৃত্যুতে হেলমেট দায়ী নয়:‌ রিপোর্ট | আজকাল

সেই অভিশপ্ত ঘটনার পর দীর্ঘ ১৮ মাস কেটে গিয়েছে। ক্রিকেটপ্রেমীদের কাছে যে দুঃসহ স্মৃতি আজও টাটকা। ২০১৪-‌র নভেম্বর। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে দক্ষিণ অস্ট্রেলিয়া বনাম নিউ সাউথ ওয়েলসের ম্যাচ চলাকালীন আকস্মিকভাবেই বিপক্ষ বোলারের ধেয়ে আসা বলের আঘাতে মাটিয়ে লুটিয়ে পড়লেন ফিলিপ হিউজ। মাঠেই শুশ্রুষা করে নিয়ে যাওয়া হল হাসপাতালে। কিন্তু, বাঁচানো যায়নি এই বাঁ-‌হাতি অসি ওপেনারকে।

লন্ডনে ঘুরতে বেরিয়েছিলেন রোনাল্ডো | আজকাল

লা লিগা এই মুহূর্তে রোমাঞ্চকর মোড়ে। বার্সিলোনার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে রিয়েল মাদ্রিদ। কিন্তু তিনি আছেন খোশমেজাজে। লিগ নিয়ে কোনও টেনশন নেই। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বেরিয়েছিলেন লন্ডনে ঘুরতে। একাই। গিয়েছিলেন মেরিলিবোন’‌স চিলটার্ন ফায়ারহাউসে। সেখান থেকে বেরনোর সময়ই তাঁর ছবি লেন্সবন্দী করা হয়। চকোলেট আর ঘিয়ের রঙের মাঝামাঝি একটি রঙের স্যুট, কালো শার্ট আর একই রঙের প্যান্ট পরেছিলেন সি আর সেভেন। পায়ে ছিল বাদামি রঙের জুতো। রেস্তোঁরা থেকে বেরনোর সময় বৃষ্টি পড়ছিল। রোনাল্ডোর মাথায় ছাতা ধরে গাড়ি পর্যন্ত পৌঁছে দেন তাঁরই দেহরক্ষী। ‌