Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Saturday, May 14, 2016

উবের কাপে আবার পদক জয়ের লক্ষ্যে নামছেন সাইনারা, টমাস কাপে জয়রামদের কাছে বড় চ্যালেঞ্জ | বর্তমান

কুনশান (চীন), ১৪ মে: সাইনা নেহওয়ালের নেতৃত্বে উবের কাপে ভারতের মহিলা ব্যাডমিন্টন টিম আবার পদক জয়ের লক্ষ্যে নামছে। রবিবার থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী টমাস ও উবের কাপ। টমাস কাপে ভারতীয় পুরুষ দলের নেতৃত্বে অজয় জয়রাম। বিশ্বের ১২ নম্বর কিদাম্বি শ্রীকান্ত এই প্রতিযোগিতায় খেলছেন না। পায়ের পাতায় চোটের জন্য নিজেকে সরিয়ে নিয়েছেন এইচ এস প্রণয়। দেশের সেরা দু’জন খেলোয়াড়ের অনুপস্থিতিতে টমাস কাপ ভারতের কাছে বড় চ্যালেঞ্জ। 

২০১৪ সালে নয়াদিল্লিতে অনুষ্ঠিত উবের কাপে ভারতের প্রথম পদক জয়। সাইনা অ্যান্ড কোং ব্রোঞ্জ জিতেছিলেন। সেমি-ফাইনালে ভারত ২-৩ গেমে পাঁচবারের চ্যাম্পিয়ন জাপানের কাছে হেরে যায়। ২০১০ উবের কাপ ভারত প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠেছিল। এবার উবের কাপে ভারতের গ্রুপে রয়েছে জাপান, অস্ট্রেলিয়া ও জার্মানি। ভারতের হয়ে প্রথম দুটি সিঙ্গলসে খেলবেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। তৃতীয় সিঙ্গলসে রুথভিকা শিবানি, তানভি ও পি সি থুলাসির মধ্যে একজন খেলবেন। তিনটি সিঙ্গলস ও দুটি ডাবলসের ফরম্যাটে উবের কাপে ভারতের প্রথম ডাবলস ম্যাচ খেলবেন জোয়ালা গুট্টা ও অশ্বিনী পুনাপ্পা জুটি। দ্বিতীয় ডাবলসে নামছেন এন সিক্কি রেড্ডি ও কে মনীষা জুটি।
সোমবার সাইনারা প্রথম ম্যাচ খেলবেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তারপরের দু’দিনে উবের কাপে ভারতের প্রতিপক্ষ জার্মানি ও জাপান। টমাস কাপের গ্রুপ বি’তে ভারত রয়েছে ইন্দোনেশিয়া, তাইল্যান্ড ও হংকংয়ের সঙ্গে। রবিবার অজয় জয়রামরা প্রথম ম্যাচ খেলবেন তাইল্যান্ডের বিরুদ্ধে। মঙ্গলবার ও বুধবার ভারতের প্রতিপক্ষ হংকং ও ইন্দোনেশিয়া। ভারতের হয়ে প্রথম দুটি সিঙ্গলস খেলবেন অজয় জয়রাম, বি সাই প্রণীত। তৃতীয় সিঙ্গলস খেলবেন সমীর ভার্মা ও তাঁর ভাই সৌরভ ভার্মার মধ্যে একজন। জয়রাম বলেন, ‘শ্রীকান্ত ও প্রণয়ের না খেলাটা বড় ক্ষতি। তবে বাকি প্লেয়াররা ভারতকে এগিয়ে নিয়ে যেতেই পারে।’ 
সেই ১৯৪৮-৪৯ সাল থেকে টমাস কাপের মুকুট চারটি দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীন ও জাপানের মধ্যেই ঘোরাফেরা করেছে। ২০০৫ সাল পর্যন্ত ভারত টমাস কাপের নকআউট স্তরে উন্নীত হতে পারেনি। ২০০৬ সালে সেই বাধা টপকে টমাস কাপে ভারত কোয়ার্টার ফাইনালে ওঠে। ২০১০ সালের কোয়ার্টার ফাইনালে ইন্দোনেশিয়ার কাছে হেরে যায় ভারত। শেষবার টমাস কাপে ভারত গ্রুপ স্তরের বাধাই টপকাতে পারেনি। এবার টমাস কাপের প্রথম ডাবলসে খেলবেন মানু আত্রি ও বি সুমিত রেড্ডি। যারা ভারতের প্রথম পুরুষ ডাবলস জুটি হিসেবে ওলিম্পিকসে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছে। দ্বিতীয় ডাবলসে কারা খেলবেন তা ঠিক হবে অক্ষয় দিওয়ালকর, অন্ধ্রপ্রদেশের আর সাত্ত্বিক সাই রাজ ও মুম্বইয়ের চিরাগ শেট্টির মধ্যে থেকে। 

No comments:

Post a Comment