Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Tuesday, May 17, 2016

২১১টি দেশের ফুটবল সামলাবেন এই মহিলা । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

ফতমা সামওরা। ফোটো সৌজন্য FIFA.COM
মেক্সিকো সিটি, ১৪ মে : আন্তর্জাতিক ফুটবল সংস্থা FIFA-তে এলেন এক নতুন সাধারণ সম্পাদক। সভাপতি জিয়ানি ইনফেন্তিনো গতকাল ঘোষণা করে জানিয়ে দিলেন নাম। কিন্তু নাম শুনেই আঁতকে উঠেছে বিশ্ব। এর আগে যা কোনও দিন হয়নি, তাই করে দেখাল FIFA। প্রথমবার সংস্থার জেনারেল সেক্রেটারি হলেন এক মহিলা। সেনেগেল কন্যা ফতমা সামওরা। সাম্যবাদী সমাজ, বলা হয়তো সহজ। কিন্তু করে দেখাল FIFA। আজ থেকেই ফুটবলবিশ্বের প্রশাসন সামলাচ্ছেন ফতমা। সামলাচ্ছেন ২১১টি দেশের ফুটবলকেও।


৬৬ তম FIFA কংগ্রেস চলাকালীন গতকাল সভাপতি জানান, “সামওরা এই কাজের যোগ্য।” গত বছরে একাধিক কেলেঙ্কারিতে জড়িয়েছিল FIFA-র বিভিন্ন কর্তার নাম। জড়িয়েছিলেন শেপ ব্লাটার, প্লাতিনির মতো বিশ্বখ্যাতরাও। এরপরই তাঁদের ছেঁটে ফেলা হয়। ভোটের মাধ্যমে নিয়োগ করা হয় বর্তমান সভাপতি ইনফেন্তিনোকে। গতকাল তাঁর হাত ধরেই নিয়োগ হলেন সামওরা। 

বর্তমান FIFA সভাপতি বলেন, “দারুণ মানুষ সামওরা। সংস্থাকে চালাতে ও সিদ্ধহস্ত। বড় বাজেট হোক অথবা মানব সম্পদ বিভাগ, কর্মীদের দেখভাল থেকে কাজের অর্থনীতি, সব কিছুতেই সম্যক ধারণা আছে সামওরার। অনেকের সঙ্গে আলোচনা করে আমি কাউন্সিলে ফতমা সামওরার নাম প্রস্তাব করেছি।” রাষ্ট্রসংঘে ২১ বছর কূটনৈতিক হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে সামওরার। সেটাও মনে করালেন সভাপতি। তিনি জানান, “এখন প্রত্যেকদিন FIFA-এর প্রশাসনের অধিকাংশ ব্যাপার সামলাবেন রাষ্ট্রসংঘের অভিজ্ঞতাসম্পন্ন এই মহিলা।” প্রস্তাবটি গ্রহণও করেছেন সামওরা। এক স্বতন্ত্র কমিটির মাধ্যমে তাঁকে এই পদে বেছে নেওয়া হয়েছে।

No comments:

Post a Comment