Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Thursday, May 5, 2016

ভিসা সমস্যা মেটাতে হায়দরাবাদে গেলেন ব্রিটিশ কোচ*শনিবার রাতে অস্ট্রেলিয়া যাচ্ছেন | বর্তমান

ভিসা সমস্যা মেটাতে হায়দরাবাদে গেলেন ব্রিটিশ কোচ*শনিবার রাতে অস্ট্রেলিয়া যাচ্ছেন

 কেরল ব্লাস্টার্স থেকে লিয়েনে ইস্ট বেঙ্গলে এসেছেন ট্রেভর জেমস মরগ্যান। আই এস এলের টিমের সঙ্গে ৩১ মে পর্যন্ত চুক্তি রয়েছে ব্রিটিশ কোচের। বুধবার লাজংয়ের সঙ্গে ড্র করেও গোলের গড়ে ফেডারেশন কাপ থেকে ছিটকে যাওয়ার পরেও আগামী মরশুমে মরগ্যানই কোচ হিসেবে চূড়ান্ত হতে চলেছে ইস্ট বেঙ্গলে। বিশ্বজিৎ ভট্টাচার্য পদত্যাগ করার আগে ও পরে ইস্ট বেঙ্গল জনতার দাবিতে যখনই মরগ্যানের নাম কোচ হিসেবে উঠেছে, তখন বাধ সেধেছেন ইস্ট বেঙ্গল সচিব। তাঁর যুক্তি একেবারেই ফেলে দেওয়ার নয়। লাল-হলুদ সচিবের মতে, মরগ্যানের অতীত পারফরম্যান্স আহামরি নয়। ইস্ট বেঙ্গলে কোচ থাকাকালীন বিগত তিন বছরে একবারও আই লিগ দিতে পারেননি মরগ্যান। আই এস এলে কেরল ব্লাস্টার্স ও ডেম্পোর কোচ হিসেবেও ফ্লপ। তাহলে কেন আবার মরগ্যান?
কিন্তু লাল-হলুদ শীর্ষকর্তা, ফুটবলার, সদস্য-সমর্থকদের উপর দারুণ প্রভাব রয়েছে মরগ্যানের। এমনকী স্পনসরদের উপরও। লাল-হলুদের ইতিহাসে কোনও বিদেশি কোচ মরগ্যানের মতো এতটা প্রভাব বিস্তার করতে পারেননি। সুমিষ্ট ব্যবহার, পেশাদারিত্ব, ব্যক্তিত্ব, শত খারাপ সময়েও মুখে হাসি নিয়ে ইস্ট বেঙ্গলের মন জয় করে নিয়েছেন মরগ্যান। গত তিন বছর কোচ না থাকলেও ইস্ট বেঙ্গলের সঙ্গে মরগ্যান নিবিড় যোগাযোগ রেখে গিয়েছেন। সব মিলিয়ে আই লিগের শেষ ম্যাচ ও ফেডারেশন কাপে দু’বার লাজংয়ের কাছে মুখ থুবড়ে পড়লেও মরগ্যান-প্রীতি থেকে সরছেন না ইস্ট বেঙ্গল কর্তাদের সংখ্যাগরিষ্ঠের একাংশ।
এক শীর্ষ কর্তা বললেন, ‘কোচ বদলানোর কোনও প্রশ্নই নেই। বরং এই দল থেকে বেশ কিছু ফুটবলার বাতিল করার সময় এসেছে। মরগ্যানের থেকে টিম লিস্ট নিয়ে, সেই তালিকার সঙ্গে আমাদের তালিকা মিলিয়ে দ্রুত সিদ্ধান্তে পৌঁছতে হবে। আমরা শীঘ্রই মরগ্যানের সঙ্গে আলোচনায় বসব।’ আপাতত হায়দরাবাদ যাচ্ছেন ইস্ট বেঙ্গল কোচ। কেরল ব্লাস্টার্সের কোচ থাকার জন্য তাঁর ভিসা সমস্যা দেখা দিয়েছে। তা মেটাতেই তিনি হায়দরাবাদ যাচ্ছেন। মরগ্যান ফেরার পরই তাঁর সঙ্গে আলোচনায় বসবেন কর্তারা। তবে তিনি আগামীবার প্রি-কন্ডিশনিং শিবিরের উপর জোর দিতে চান। তার জন্য মরগ্যান মরশুমের শুরু থেকে দলের হাল নিজের কাঁধে তুলে নিতে চান। সেক্ষেত্রে মরগ্যান আর আই এস এলে কোচিং করাবেন না।
ইস্ট বেঙ্গলের এক শীর্ষ কর্তা বললেন, ‘মরগ্যানের সঙ্গে দু’বছরের চুক্তি নিয়ে প্রাথমিকভাবে আলোচনা হয়েছে। সেই চুক্তিতে অবশ্য তিনি সই করেননি। তিনি সাপোর্টিং স্টাফ নিয়েও আলোচনা করবেন।’ তবে টানা তিন ম্যাচে লাজংয়ের বিরুদ্ধে বিপর্যয় ঘটার পর মরগ্যানের সঙ্গে দু’বছরের চুক্তি করা হবে ঠিক হবে কিনা, তা নিয়ে দ্বিধাগ্রস্ত ক্লাব কর্তারা। আপাতত তাঁরা একবছরের চুক্তি ধরে মরগ্যানের সঙ্গে কথা বলতে চাইছেন। মরগ্যান তাতে রাজি হবেন কিনা সেটাই বড় প্রশ্ন। মরগ্যানকে কোচ করে আনা কর্তারাই বলছেন, ‘মাত্র তিনটি ম্যাচ দেখে মরগ্যানকে বিদায় একেবারেই উচিত কাজ হবে না। সবচেয়ে বড় কথা, মরশুমের শুরু থেকে তিনি দলটা হাতে পাননি। দল গঠনেও ত্রুটি রয়েছে। বিশেষ করে চতুর্থ বিদেশি চয়ন ঠিক হয়নি। যা প্রতিবারের মতো এবারও ইস্ট বেঙ্গলকে বেগ দিয়েছে। ফলে আগামীবার দল গঠনে আমরা কোচের মতামতকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। তাঁকে দল গঠনে স্বাধীনতা দেওয়া হবে। কর্তারা এতে হস্তক্ষেপ করবে না। মরগ্যানের তালিকা মিলিয়ে দেখতে হবে আর্থিক সামর্থ্য অনুযায়ী আমরা কাদের দলে নিতে পারি।’
বুধবার বারাসতে স্টেডিয়ামে ফেড কাপ থেকে ছিটকে যাওয়ার পর ড্রেসিংরুমে ফুটবলারদের সঙ্গে ফুটবল-সংক্রান্ত কোনও কথা বলেননি মরগ্যান। শুধু র্যা ন্টিদের বাড়ি যাওয়ার অনুমতি দিয়েছিলেন। চরম হতাশা থেকেই তিনি ফুটবলারদের সঙ্গে আর কথা বলেননি। শনিবার রাতে মরগ্যান অস্ট্রেলিয়া রওনা হচ্ছেন। কলকাতা লিগের সময়সূচি জেনে সেই মতো পরিকল্পনা ঠিক করে প্রি-সিজন ট্রেনিংয়ের আগেই তিনি কলকাতায় আসবেন। তার আগে চুক্তি ও দল গঠন সংক্রান্ত যাবতীয় কথাবার্তা ক্লাবের সঙ্গে চূড়ান্ত করে নিতে চান ব্রিটিশ কোচ।

No comments:

Post a Comment